ভারতীয় বিমান বাহিনীর উচ্চ পার্বত্য অপারেশনে এয়ার ট্রান্সপোর্টেবল স্টার্টিং অ্যাগ্রিগেটের প্রয়োজন।
ভারতীয় বিমান বাহিনী (IAF) সম্প্রতি তাদের বোয়িং AH-64 অ্যাপাচে অ্যাটাক হেলিকপ্টারগুলির উচ্চ উচ্চতায় কার্যক্রম সমর্থনের জন্য একটি এয়ার-ট্রান্সপোর্টেবল স্টার্টিং অ্যাগ্রিগেট (ATSA) বিকাশে শিল্প সহযোগিতার আহ্বান জানিয়েছে। এই উদ্যোগের লক্ষ্য হল ভারতের উত্তর সীমান্তের পার্বত্য অঞ্চলে অ্যাপাচে হেলিকপ্টারগুলির কার্যক্রমের সময় উদ্ভূত লজিস্টিক চ্যালেঞ্জ মোকাবিলা করা, যেখানে এই হেলিকপ্টারগুলি যুদ্ধ এবং নজরদারি মিশনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।
উচ্চ উচ্চতায় অ্যাপাচে হেলিকপ্টার পরিচালনার চ্যালেঞ্জ:
উচ্চ উচ্চতায়, যেমন লাদাখের মতো অঞ্চলগুলিতে, বাতাসের ঘনত্ব কম এবং তাপমাত্রা নিম্ন হওয়ায় ইঞ্জিন চালু করা এবং রক্ষণাবেক্ষণ করা কঠিন হয়ে ওঠে। এই কারণে, অ্যাপাচে হেলিকপ্টারগুলির নিরবচ্ছিন্ন কার্যক্রম নিশ্চিত করতে একটি নির্ভরযোগ্য স্টার্টিং অ্যাগ্রিগেটের প্রয়োজনীয়তা দেখা দেয়।

স্টার্টিং অ্যাগ্রিগেটের প্রযুক্তিগত নির্দিষ্টতা:
প্রস্তাবিত স্টার্টিং অ্যাগ্রিগেটটি নিম্নলিখিত প্রযুক্তিগত প্রয়োজনীয়তাগুলি পূরণ করতে হবে:
-
বৈদ্যুতিক আউটপুট: 115V এ 3 অ্যাম্পস এবং DC-28V এ 300 অ্যাম্পস সরবরাহ করতে সক্ষম হতে হবে, যা হেলিকপ্টারের এভিওনিক্স এবং অনবোর্ড সিস্টেমগুলিকে শক্তি প্রদান করবে।
-
হাইড্রোলিক আউটপুট: 145 থেকে 3,480 psi চাপের মধ্যে হাইড্রোলিক ফ্লুইড সরবরাহ করতে হবে, যা ফ্লাইট কন্ট্রোল এবং অস্ত্র সিস্টেমগুলির জন্য অপরিহার্য।
-
নিউম্যাটিক আউটপুট: ন্যূনতম 35 psi চাপ এবং 60 পাউন্ড প্রতি মিনিট প্রবাহ হারে বাতাস সরবরাহ করতে হবে, যা ইঞ্জিন শুরুর জন্য প্রয়োজনীয়।
উচ্চ উচ্চতায় কার্যক্ষমতা:
স্টার্টিং অ্যাগ্রিগেটটি সমুদ্রপৃষ্ঠ থেকে ১৬,০০০ ফুট উচ্চতা পর্যন্ত কার্যকরভাবে কাজ করতে সক্ষম হতে হবে। এটি লেহ (১০,৬৮২ ফুট) এবং দৌলত বেগ ওল্ডি (১৬,৬১৪ ফুট) এর মতো উচ্চ উচ্চতার এয়ারফিল্ডগুলিতে অপারেশন সমর্থন করবে।
পরিবহনযোগ্যতা এবং মডুলারিটি:
সিস্টেমটি মডুলার এবং Mi-17 ক্লাসের হেলিকপ্টার দ্বারা পরিবহনযোগ্য হতে হবে। Mi-17 হেলিকপ্টারগুলি উচ্চ উচ্চতায় লজিস্টিক এবং ট্রুপ পরিবহনে ব্যবহৃত হয়, এবং স্টার্টিং অ্যাগ্রিগেটের মডুলার নকশা এটি দ্রুত স্থাপন এবং অপসারণের সুবিধা প্রদান করবে।
IAF-এর অ্যাপাচে হেলিকপ্টার বাহিনী:
IAF বর্তমানে ২২টি AH-64E অ্যাপাচে হেলিকপ্টার পরিচালনা করে, যা ২০১৯ থেকে ২০২১ সালের মধ্যে যুক্তরাষ্ট্র থেকে অধিগ্রহণ করা হয়। এই হেলিকপ্টারগুলি জোধপুর এবং পাঠানকোটে স্থাপিত ১০৪ এবং ১২৫ হেলিকপ্টার স্কোয়াড্রনে অবস্থান করে। অ্যাপাচে হেলিকপ্টারগুলি হেলফায়ার মিসাইল, ৩০ মিমি চেইন গান, এবং উন্নত এভিওনিক্স দিয়ে সজ্জিত, যা দিন-রাত উভয় সময়ে কার্যক্রম পরিচালনা করতে সক্ষম।
উচ্চ উচ্চতায় অ্যাপাচে হেলিকপ্টারের অপারেশন:
লাদাখের মতো উচ্চ উচ্চতার এলাকায় অ্যাপাচে হেলিকপ্টারগুলি অপারেশনাল সোর্টি পরিচালনা করেছে, যেখানে তারা চীনের সাথে প্রকৃত নিয়ন্ত্রণ রেখা (LAC) বরাবর কার্যক্রম পরিচালনা করেছে। তবে, উচ্চ উচ্চতায় উপযোগী স্টার্টিং অ্যাগ্রিগেটের অভাবে এই ধরনের এলাকায় স্থায়ী অপারেশন পরিচালনায় চ্যালেঞ্জ সৃষ্টি হয়েছে।
আত্মনির্ভরতার দিকে IAF-এর পদক্ষেপ:
IAF-এর এই উদ্যোগটি ভারতের প্রতিরক্ষা খাতে আত্মনির্ভরতা বৃদ্ধির লক্ষ্যে গৃহীত পদক্ষেপগুলির অংশ। IAF বিভিন্ন সময়ে শিল্প সহযোগিতার জন্য আহ্বান জানিয়েছে, যেমন ২০২৩ সালের ডিসেম্বরে সুলুর এয়ার ফোর্স স্টেশনে অনুষ্ঠিত ইন্ডাস্ট্রি আউটরিচ প্রোগ্রাম, যেখানে বেসরকারি খাতের অংশগ্রহণকে উৎসাহিত করা হয়েছে।
শিল্প সহযোগিতার আহ্বান:
IAF-এর এই আহ্বানটি প্রতিরক্ষা খাতে বেসরকারি শিল্পের ভূমিকা বৃদ্ধির লক্ষ্যে গৃহীত হয়েছে। এই সহযোগিতার মাধ্যমে, IAF উচ্চ উচ্চতায় অপারেশন পরিচালনার জন্য প্রয়োজনীয় প্রযুক্তি এবং সরঞ্জামগুলির উন্নয়নে বেসরকারি খাতের দক্ষতা ও উদ্ভাবনকে কাজে লাগাতে চায়।
উপসংহার:
IAF-এর এই পদক্ষেপটি ভারতের প্রতিরক্ষা সক্ষমতা বৃদ্ধির পাশাপাশি উচ্চ উচ্চতায় অপারেশন পরিচালনার ক্ষেত্রে লজিস্টিক চ্যালেঞ্জ মোকাবিলায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। শিল্প সহযোগিতার মাধ্যমে, IAF তার অ্যাপাচে হেলিকপ্টারগুলির কার্যক্ষমতা ও প্রস্তুতি বাড়াতে সক্ষম হবে, যা দেশের সার্বভৌমত্ব ও নিরাপত্তা নিশ্চিত করতে সহায়তা করবে।
বিশেষ তথ্যঃ INDIAN DEFENCE RESERCH WING
আপডেট পেতে, আমাদের সাথেই থাকুন ! পাশে থাকুন ৷ খবরের সাথেই থাকুন ! Breaking News Todays সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি: Facebook, Facebook page, Whatsapp Group.
0 মন্তব্যসমূহ