বার বার বিক্ষোভে কাজ পিছোচ্ছে NH 2 এক্সপ্রেসওয়ের
কয়েক বার প্রশাসনকে চিঠি দিয়ে অভিযোগ করেছেন NH , গলসির পুরসা, গলিগ্রাম, ভাসাপুল, বর্ধমানের তেজগঞ্জ, শক্তিগড়ের আমড়ায় কাজ করতে গিয়ে ক্ষোভের মুখে পড়তে হচ্ছে।
কাজ শুরু হয়েছে ২০২২ সালের এপ্রিলে দিক করে। প্রায় ৫ হাজার কোটি টাকা ব্যয়ে সেই কাজ আড়াই বছরের মধ্যে শেষ হওয়ার কথা ছিল। সেই হিসাবে, চলতি বছরের সেপ্টেম্বরেই ডানকুনি থেকে পানাগড় পর্যন্ত ১৩৪ কিলোমিটারের দুর্গাপুর এক্সপ্রেসওয়ের ছ’লেন তৈরি হয়ে যাওয়ার কথা। কিন্তু রাস্তা চওড়া করা, সার্ভিস লেন, উড়ালপুল বা ফুট ওভারব্রিজ তৈরির মতো অনেক গুরুত্বপূর্ণকাজে এখনও হাতই দিতে পারেননি জাতীয় সড়ক কর্তৃপক্ষ (এনএইচএআই)। তাঁদের দাবি, কয়েকটি এলাকায় কিছু বাসিন্দার নানা দাবিতে বিক্ষোভের কারণে কাজ ব্যাহত হয়েছে।
ফলে দুর্গাপুর এক্সপ্রেসওয়েতে যে যানজট নিত্য সমস্যা হয়ে দাঁড়িয়েছে, তা শীঘ্র কাটার আশা নেই বলে মনে করছেন যাত্রীরা।
এই রাস্তার পানাগড় থেকে পালশিট পর্যন্ত ৬৭.৫ কিলোমিটার অংশের মধ্যে ৫৪.৫ কিলোমিটারে কাজ সম্পূর্ণ। বাকি ১৩ কিলোমিটারের কাজ করতে গিয়েই বার বার বাধা পেতে হচ্ছে বলে অভিযোগ। এনএইচএআই কয়েক বার প্রশাসনিকদর চিঠি দিয়ে অভিযোগ করেছেন গলসির পুরসা, গলিগ্রাম, ভাসাপুল, বর্ধমানের তেজগঞ্জ, শক্তিগড়ের আমড়ায় কাজ করতে গিয়ে ক্ষোভের মুখে পড়তে হচ্ছে। ভাসাপুলে প্রায় ১০ মাস কাজ বন্ধ। স্থানীয় কিছু বাসিন্দার দাবি বর্ধমানের তেজগঞ্জ, শক্তিগড়ের আমড়ায় এইগুলোতে আন্ডারপাস তৈরি করতে হবে। কিন্তু তেজগঞ্জ বা ভাসাপুলে সুরক্ষা সংক্রান্ত কারণে আন্ডারপাস গড়া সম্ভব নয় বলে এনএইচএআই-এর পাশাপাশি পূর্ত দফতরও সমীক্ষা করে জানিয়েছিল। এই জায়গাগুলিতে ফুট ওভারব্রিজের প্রস্তাব মেনে নিয়েছেন সড়ক কর্তৃপক্ষ। দু’একটি জায়গায় লিফ্ট-সহ ফুট ওভারব্রিজের প্রস্তাবও মেনেছেন তাঁরা।
![]() |
ট্রাফিক জ্যাম |
পালশিট থেকে ডানকুনি পর্যন্ত প্রায় ৬৭ কিলোমিটার অংশে কাজ করতে গিয়েও আন্ডারপাস ও ফুট ওভারব্রিজের দাবিতে নানা জায়গায় বিক্ষোভের মুখে পড়তে হচ্ছে, দাবি সড়ক কর্তৃপক্ষের। কাজ আটকে থাকায় যানজট পাকছে। আধিকারিকদের দাবি এই অংশে ১৯ টার মতো আন্ডারপাস ও ৫টি ফুট ওভারব্রিজ তৈরি করতে হচ্ছে। এ ছাড়া, এলাকাবাসীর দাবি মেনে সিঙ্গুরের কাছে ১ কিলোমিটারের বেশি ‘সার্ভিস লেন’ তৈরি হচ্ছে। প্রকল্প অধিকর্তা (কলকাতা) PK SRI BASTAB (পি কে শ্রীবাস্তব) বলেন, কাজ বেড়ে যাওয়া, অনুমোদন মেলা– এ সব কারণে সময়সীমা বাড়াতে হয়েছে। আগামী বছর এপ্রিলের মধ্যে রাস্তা তৈরি হয়ে যাবে বলে মনে করছি।”
TOLL TAX দিয়ে যে সড়ক ব্যবহার করতে হয় সেখানে কেনো নিত্য যানজট সহ্য করতে হবে প্রশ্ন যাত্রীদের অনেকের। এনএইচএআই-এর হিসাবে, প্রতিদিন এই এক্সপ্রেসওয়ের তিনটি টোলপ্লাজ়া দিয়ে গড়ে ৬০ হাজারের বেশি গাড়ি চলাচল করে। এক আধিকারিকের বক্তব্য, যানজট ও দুর্ঘটনা কমানোর জন্য ছয় লেনের (06 LANE) রাস্তা তৈরি হচ্ছে। স্থানীয় দাবি মানতে গিয়ে বাজেটের চেয়ে প্রায় ৫০০ কোটি টাকার বেশি খরচ হচ্ছে। বাসিন্দাদেরও বুঝতে হবে, যাত্রী নিরাপত্তার স্বার্থে সব দাবি মানা সম্ভব নয়। পূর্ব বর্ধমানের জেলাশাসক আয়েষা রানি এ বলেন, ‘‘জাতীয় সড়ক কর্তৃপক্ষের সঙ্গে আমরা বৈঠক করেছি। তাড়াতাড়ি কাজ শেষ করার কথা বলা হয়েছে।
আপডেট পেতে, আমাদের সাথেই থাকুন ! পাশে থাকুন ৷ খবরের সাথেই থাকুন ! Breaking News Todays সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি: Facebook, Facebook page, Whatsapp Group.
0 মন্তব্যসমূহ